স্কাউটিংয়ে প্রথম ডক্টরেট ডিগ্রি পেলেন স্কাউটার ঈসা মোহাম্মদ

স্কাউটিংয়ে প্রথম ডক্টরেট ডিগ্রি পেলেন স্কাউটার ঈসা মোহাম্মদ

স্কাউট

বার্তা কক্ষ : স্কাউটিংয়ে প্রথম ডক্টরেট ডিগ্রি পেলেন স্কাউটার ঈসা মোহাম্মদ:

১৯০৭ সালে স্কাউটিং আন্দোলন শুরু হয়; যা এখন প্রায় বাংলাদেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে চালু আছে। বিশ্বব্যাপী প্রচলিত স্কাউটিং আন্দোলন প্রতিষ্ঠার ১১৪ বছর পর এ বিষয়ে প্রথম ডক্টর অফ ফিলোসফি (পিএইচডি) ডিগ্রি অর্জন করে দৃষ্টান্ত স্থাপন করেন বাংলাদেশের কৃতিসন্তান ঈসা মোহাম্মদ।
বিশ্ববিদ্যালয়ের (ইবি) অ্যাকাডেমিক কাউন্সিলের ১১৯তম সভার সুপারিশক্রমে এবং ২৫০তম সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী তাকে পিএইচডি ডিগ্রির অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি ও প্রেস রিলিজ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।
তাঁর পিএইচডি গবেষণাকর্মের বিষয় ছিল ‘ইসলাম ও স্কাউটিংয়ে শিক্ষাদান পদ্ধতির তুলনাম‚লক পর্যালোচনা: পরিপ্রেক্ষিত বাংলাদেশের কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়’। তার গবেষণাকর্মের তত্ত্বাবধায়ক হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আ ব ম সাইফুল ইসলাম সিদ্দীকী। এছাড়া পরীক্ষা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক ড. মোহা. ইউনুছ এবং বহিরাগত সদস্য ছিলেন আলিয়া বিশ্ববিদ্যালয়, কোলকাতা, ইন্ডিয়া এর আরবি বিভাগের চেয়ারম্যান ড. মসিহুর রহমান।
এর আগে ড. ঈসা মোহাম্মদ একই বিভাগ তথা আল কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ থেকে অনার্স, মাস্টার্স (থিসিস গ্রুপ) ও এমফিল ডিগ্রি অর্জন করেন। তাঁর মাস্টার্স ও এমফিল থিসিস স্কাউটিং বিষয়ক।
ড. ঈসা মোহাম্মদ ন্যাশনাল পাবলিক কলেজ, চট্টগ্রাম এর প্রাক্তন অধ্যক্ষ। তিনি রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলার কিশামত হাবু গ্রামের মোঃ আব্দুল কুদ্দুস ও শামসুন্নাহার বেগমের ছেলে।
তিনি বলেন, ‘মহানবী (সা.) যুবকদের নিয়ে হিলফুল ফুজুলে সম্পৃক্ত হন; তাদের সুশৃঙ্খল করেন। যে দেশের যুবসমাজ যতবেশি সমৃদ্ধ, সে দেশ ততসমৃদ্ধ। আর যে জাতী যত সুশৃঙ্খল সে দেশ ততবেশি উন্নত। স্কাউটিংয়ের মাধ্যমে যুবকগণ হাতে কলমে শেখার সুযোগ পায়। পর্যায়ক্রমে সমৃদ্ধ অার সুশৃঙ্খল হয়ে দেশ ও মানবতার কল্যাণে এগিয়ে আসে।’
তিনি আরো বলেন- ‘স্কাউটিংয়ে যুবাদের ফিজিক্যাল, ইমোশনাল, স্প্রিরিচুয়্যাল, সোশ্যাল ও ইনটেল্যাকচুয়্যাল ডেভেলপ করা হয়; যা সুশৃঙ্খল ও উন্নত দেশ গঠনে সহায়ক। স্কাউটিংয়ের মাধ্যমে আত্মনির্ভরশীল, পরিশ্রমী, সময় সচেতন ও দেশপ্রেমী নাগরিক তৈরী করা সম্ভব।’ ড. ঈসা মোহাম্মদ গবেষণাকর্মে সার্বিক সহায়তার জন্য সংশ্লিষ্ট সকলকের প্রতি কৃতজ্ঞতা জানান।

প্লিজ শেয়ার করুণ..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *