বগুড়া

ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন এ মাঠকর্মীর পাশাপাশি কাজ করছে বগুড়া জেলার রোভার স্কাউট

স্কাউট স্কাউট
মোঃ ইনজামাম-উল  আলম  খান,বগুড়া জেলা প্রতিনিধি: “ভিটামিন ‘এ ‘ খাওয়ান, শিশুমৃত্যূর ঝুঁকি কমান” এই প্রতিপাদ্য কে সামনে রেখে জাতীয় ভিটামিন-‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২১ প্রতিবারের ন্যায় এবারও সারা দেশের সাথে একযোগে  বগুড়া  জেলাতে পালিত হয়ে আসছে। করোনা ভাইরাসের কারণে এবছর একদিন না হয়ে ০৫-১৯জুন পর্যন্ত পর্যায়ক্রমে ৬-১১ মাসের সকল শিশুকে একটি নীল রঙের (১ লক্ষ আই.ইউ) ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাসের সকল শিশুকে একটি লাল রঙের (২ লক্ষ আই.ইউ) উচ্চক্ষমতা সম্পন্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল  খাওয়ানো হবে।তারই ধারাবাহিকতায় ০৫/০৬/২০২১ তারিখের ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন এ মাঠকর্মীর পাশাপাশি  বাংলাদেশ স্কাউটস, বগুড়া জেলা রোভার এর রোভার স্কাউট ও গার্ল-ইন রোভার স্কাউট অংশ গ্রহণ করে।
পৌরসভায় স্থায়ী কেন্দ্র ছাড়াও বগুড়া শহরের মাটিডালি মোড়,তিনমাথা বাস স্ট্যান্ড ও শাকপালা মোড় ভ্রাম্যমাণ কেন্দ্রে জেলা রোভারের বিভিন্ন ইউনিটের  রোভার স্কাউট ও গার্ল ইন রোভার স্কাউট সকাল ৮ ঘটিকা থেকে বিকাল ৪ ঘটিকা পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর কাজ করে। প্রতিটি কেন্দ্রে  ২/৩ জন প্রশিক্ষিত রোভার এ দায়িত্ব পালন করে।
উল্লেখ্য, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে সারাদেশে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো অব্যাহত থাকায় বর্তমানে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত রোগ বিশেষ করে রাতকানা রোগের হার শতকরা ১ ভাগের নিচে রয়েছে।

Author

প্লিজ শেয়ার করুণ..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *