নোয়াখালীতে ১ম প্রেসিডেন্ট রোভার স্কাউটস অ্যাওয়ার্ড পাচ্ছেন মো. ইফতেখার আল হোসাইন রন্জু 

নোয়াখালীতে ১ম প্রেসিডেন্ট রোভার স্কাউটস অ্যাওয়ার্ড পাচ্ছেন মো. ইফতেখার আল হোসাইন রন্জু 

স্কাউট
মোরতুজার রহমান, (নোয়াখালি জেলা প্রতিনিধি):  বাংলাদেশ স্কাউটস এর রোভার স্কাউট শাখায়  সর্বোচ্চ সম্মাননা “প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যাওয়ার্ড” এই অ্যাওয়ার্ড পাচ্ছেন নোয়াখালীর সন্তান মো. ইফতেখার আল হোসাইন রন্জু।
এটি বাংলাদেশ স্কাউটস বছরে তিনটি রেঞ্জে এ অ্যাওয়ার্ড প্রদান করে থাকে যার প্রাথমিক পর্যায়কে বলা হয় ‘শাপলা কাব স্কাউট অ্যাওয়ার্ড’, মাধ্যমিককে ‘প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড’ (পিএস), এবং কলেজ বা বিশ্ববিদ্যালয় পর্যায়কে  ‘প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যাওয়ার্ড’ (পিআরএস) বলা হয়।
প্রতিবছরের ধারাবাহিকতায় এবারও বাংলাদেশ স্কাউটস কলেজ বা বিশ্ববিদ্যালয় শাখায় প্রেসিডেন্ট’স রোভার স্কাউটস অ্যাওয়ার্ড অর্জন করেছে সারাদেশে ১৪ জন। এর মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে নোয়াখালী সরকারি কলেজের অনার্স ৪র্থ বর্ষ গণিত বিভাগের মো. ইফতেখার হোসাইন রন্জু পাচ্ছেন।
সে নোয়াখালী জেলার সদর উপজেলাধীন মাইজদী কোর্ট ৪নং কাদির হানিফ ইউনিয়নের ৬নং ওয়ার্ডের আর্মি অবসর প্রাপ্ত মো. নুরুজ্জামান এর ছেলে।
এই সম্মাননাস্বরূপ প্রাপ্তিদের নাম প্রকাশনা করেন বাংলাদেশ স্কাউটস নির্বাহী পরিচালক আরশাদুল মুকাদ্দিস। (১১ জানুয়ারি ২০২০খ্রি.) এর সারাদেশে ১৪ জন শিক্ষার্থীর অ্যাওয়ার্ড প্রাপ্তির নিজের নাম, প্রতিষ্ঠানের নাম ও জেলার নাম সহ বাংলাদেশ স্কাউটস সদর দপ্তরের একটি প্যাডে স্বাক্ষরকৃত ভাবে প্রকাশিত হয়।
মো. ইফতেখার আল হোসাইন রন্জু জানান, প্রাথমিক পর্যায়ের ব্রাদার আন্দ্রে উচ্চ বিদ্যালয়ের ৩য় শ্রেণী থেকে কাব স্কাউটস শুরু করি, তখন থেকে মো. সুরুজ উদ্দিন আহম্মেদ (এলটি) স্যারের হাত ধরে স্কাউট আন্দোলনে যুক্ত হয়। এর পর মাধ্যমিক পর্যায়ে একই প্রতিষ্ঠানের ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি হয়ে পড়া-লেখার পাশাপাশি স্কাউটের সাথে যুক্ত থাকি। স্কাউটিং এর জেলা, অঞ্চল ও জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্যাম্পে অংশগ্রহণ করি। এবং সেই সাথে ১০ম শ্রেণী পর্যন্ত সুনামের সাথে পড়াশুনা সম্পন্ন করি। মাধ্যমিক শেষে একই জেলার চৌমুহনী সরকারি এস এ কলেজে উচ্চ মাধ্যমিক ভর্তি হয়ে রোভারিং শাখায় পুনরায় যুক্ত হই।
পরবর্তীতে নোয়াখালী সরকারি কলেজে অনার্স শাখার গনিত বিভাগে আবেদন করে কৃতকার্য হলে রোভার স্কাউটের সাথে টানা ৪ বছর পর্যন্ত যুক্ত থেকে ধাপে ধাপে রোভারিং এর বিভিন্ন কোর্স সাফল্যের সাথে সম্পন্ন করি। রোভার প্রোগ্রাম সঠিক সময়ে সঠিকভাবে বাস্তবায়নের পর লগ বই ও মাই প্রোগ্রেস বই এ লিপিবদ্ধ করে মূল্যায়নকারীর নিকট মূল্যায়ন করে বাংলাদেশ স্কাউটস নোয়াখালী জেলা রোভারের নিকট জমা দিই। এরপর জেলা ও অঞ্চল পর্যায়ে মূল্যায়নে উত্তীর্ণ হওয়ার পর জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করার যোগ্যতা অর্জন করেছি বলেই আজ আমি প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যাওয়ার্ড প্রাপ্তির তালিকায় আমার লিপিবদ্ধ হয়েছে।
তিনি আরো জানান, আমি প্রেসিডেন্ট’স রোভার স্কাউট  অ্যাওয়ার্ড পেয়েছি এটি বড় কথা নয়, তার চেয়ে আরো বেশি কৃতজ্ঞ যারা আমাকে বিভিন্ন দিক দিয়ে সহযোগীতা করেছে। প্রথমে স্মরণ করি মহান সৃষ্টিকর্তার প্রতি। এরপর ধন্যবাদ জানাই আমার মা বাবা ও পরিবারের সদস্যদের নিকট যাঁরা আমাকে সবসময় অনুপ্রেরণা দিয়েছেন।
আমি আরো ধন্যবাদ জানাই নোয়াখালী সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের সদ্য বিদায়ী গ্রুপ সভাপতি ও অধ্যক্ষ প্রফেসর আল হেলাল মোহাম্মদ মোশারফ হোসেন স্যার ও বর্তমান অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর সালমা আক্তার ম্যামকে। সবচেয়ে বেশি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই আমার সাবেক রোভার স্কাউট লিডার ও গ্রুপ সম্পাদক প্রফেসর মোঃ আবুল বাশার ( অধ্যক্ষ, চৌমুহনী সরকারি এস এ কলেজ , কমিশনার , নোয়াখালী জেলা রোভার) স্যার এবং বর্তমান রোভার স্কাউট লিডার প্রফেসর মো: ইসমাইল হোসেন (বিভাগীয় প্রধান, ইংরেজি বিভাগ ও কোষাধ্যক্ষ নোয়াখালী জেলা রোভার) স্যারকে।
ধন্যবাদ জানাই গণিত বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আবু তাহের খান স্যার ও বিভাগের সম্মানীয় শিক্ষাগুরুদের। ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই নোয়াখালী জেলা রোভারের সম্পাদক জনাব মো: আব্দুল জলিল স্যার, সৈকত সরকারি কলেজ (আরএসএল) এবং নোয়াখালী জেলা স্কাউটস এর সম্পাদক জনাব  আহম্মেদ হোসেন ধনু ভাইকে।
এছাড়াও জেলা রোভার এবং জেলা স্কাউটস এর স্যারদেরকে ধন্যবাদ জানাই। সবসময় আমাকে অনুপ্রেরণা ও সহযোগীতা করার জন্য। ধন্যবাদ জানাই যেসকল পি আর এস ভাইয়া আমাকে সহযোগীতা করেছেন বিশেষ করে জামাল স্যার, আল আমিন ভাই, কাশেম ভাই ও নাজমুল ভাই।
ধন্যবাদ জানাই প্রতিষ্ঠাকালীন এস আর এম জনাব শাহাদাত হোসেন রুবেল ভাই এবং আমার দুইজন এসআরএম জনাব মো. ইমাম উদ্দিন চৌধুরী ফারহান ভাই ও জনাব মিজানুর রহমান ভাইকে। এবং নোয়াখালী সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের সকল সদস্য রোভার ও জেলা রোভার এর রোভারবৃন্দদের। পরিশেষে নোয়াখালী সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপ ও নোয়াখালী জেলা রোভার এর সমৃদ্ধি কামনা করছি।
জেলার রোভার স্কাউট সম্পাদক আবদুল জলিল জানান, এই প্রেসিডেন্ট রোভার স্কাউটস অ্যাওয়ার্ড নোয়াখালীর জন্য অনেক বড় সম্মাননাস্বরূপ। এটি নোয়াখালীর জন্য এই সর্বপ্রথম অর্জন। সে রোভারিং এর বিভিন্ন কার্যক্রম যথা সময়ে সম্পন্ন করে দিনরাত  কষ্টের সুফল হিসেবে এই অ্যাওয়ার্ড অর্জন করেছে। তার রোভার শাখার সর্বোচ্চ সম্মাননা হিসেবে ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড’ পদক প্রদান করবে মহামান্য রাষ্ট্রপতি ।

প্লিজ শেয়ার করুণ..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *